English French German Italian Portuguese Russian Spanish

Related Articles

Search

Animal and Bird

চরফ্যাশনে বনের হরিণ লোকালয়ে

Print

 

 

Ittefaq, 22nd April

 

চরফ্যাশন (ভোলা) সংবাদদাতা

 

 

 

খাদ্যের সন্ধানে বন থেকে লোকালয়ে এসে জনতার হাতে আটক ৩/৪ বছর বয়সী চিত্রা (পায়লা) হরিণটি বনবিভাগ ও পুলিশের সহযোগিতায় উদ্ধার করে বনে অবমুক্ত করা হয়েছে। শনিবার ফজরের নামাজের পর চরফ্যাশন উপজেলার চরকচ্ছপিয়া গ্রামের লোকজন হরিণটিকে দেখতে পেয়ে ধাওয়া করে করিমপাড়া নামক স্থানে সিকদারবাড়িতে আটক করে। বনবিভাগ ও পুলিশ খবর পেয়ে হরিণটিকে উদ্ধার করে চরকুকড়ী-মুকড়ীর বনে অবমুক্ত করে। চরফ্যাশন বনবিভাগের রেঞ্জার সমীর কুমার রায় জানান, হরিণটি মিঠাপানির সন্ধানে বন থেকে বেরিয়ে আসে। বনবিভাগের বিট কর্মকর্তা ফজলুল রহমান জানান, আমরা লোক মারফত খবর পেয়ে দক্ষিণ আইচা থানা পুলিশের সহযোগিতায় আটক অবস্থায় হরিণটিকে উদ্ধার করি। উল্লেখ্য, সমপ্রতি বন থেকে ১৫ দিন আগে ১টি মায়া হরিণ লোকালয়ে এসে জনতার হাতে আটক হয়। হরিণের চারণ এলাকায় নোনা পানি প্রবেশ করার কারণে হরিণগুলো লোকালয়ে চলে আসবে বলে জানা গেছে।

 

 

 

 


 

Source: ittefaq

 

 


 

 

 

{jcomments on}

 

কমে যাচ্ছে বাবুই পাখি

Print

 

লেখক: সৈয়দপুর সংবাদদাতা | রবিবার, ৯ সেপ্টেম্বর ২০১২, ২৫ ভাদ্র ১৪১৯

গ্রামবাংলায় এখন আর আগের মতো বাবুই পাখির দৃষ্টিনন্দন বাসা চোখে পড়ে না। আগে নীলফামারী জেলার বিভিন্ন এলাকায় বেশ দেখা যেত বাবুই পাখির বাসা। কিন্তু পরিবেশ বিপর্যয়ের কারণে আজ এ পাখিটি আমরা হারাতে বসেছি। তাল গাছের কচি পাতা দিয়ে উঁচু তাল গাছে চমত্কার বাসা বোনে বাবুই পাখি। সেই বাসা দেখতে যেমন আকর্ষণীয় তেমনি মজবুত। প্রবল ঝড়েও তাদের বাসা ভেঙে পড়ে না। বাবুই পাখির শক্ত বুননের এ বাসা টেনেও ছেঁড়া যায় না।

বাসা অর্ধেক তৈরি হলে কাঙ্ক্ষিত স্ত্রী বাবুইকে সেই বাসা দেখায়। বাসা পছন্দ হলেই কেবল সম্পর্ক গড়ে। স্ত্রী বাবুই পাখির বাসা পছন্দ হলে বাকি কাজ শেষ করতে পুরুষ বাবুইয়ের সময় লাগে চারদিন। স্ত্রী বাবুই পাখির প্রেরণা পেয়ে পুরুষ বাবুই মনের আনন্দে বিরামহীন কাজ করে বাসা বোনে। পুরুষ বাবুই এক মৌসুমে ছয়টি বাসা তৈরি করতে পারে। ধান ঘরে ওঠার মৌসুম হলো বাবুই পাখির প্রজনন সময়। দুধ ধান সংগ্রহ করে স্ত্রী বাবুই বাচ্চাদের খাওয়ায়। এরা তাল গাছেই বাসা বাঁধে বেশি। এক সময় নীলফামারী জেলার প্রায় সবখানেই দেখা যেত শত শত বাবুই পাখির বাসা। খোঁজ নিয়ে জানা গেছে, একশ্রেণির মানুষ অর্থের লোভে বাবুই পাখির বাসা সংগ্রহ করে শহরে ধনীদের নিকট বিক্রি করছে। এই বাবুই পাখির বাসাগুলো শোভা পাচ্ছে ধনীদের ড্রইংরুমে।

 

 

 

Source : Ittefaq

 
| + - | RTL - LTR